প্রেমের লাল গোলাপ কাঁটা
- ইকবাল হোসেন বাল্মীকি - ঝং ধরা ডায়েরীতে মিথ্যা গোলাপ। (অপ্রকাশিত কাব্য।) ১৯-০৫-২০২৪

তোমাকে দেখার পর-
আমার অতৃপ্ত গোলাপ গুলো কাঁদে
গোলাপের দলে লেগে থাকা রক্ত
হৃদপিণ্ড শূণ করে ফুটায় ফুটায় ঝরে
এমন ইচ্ছার চাষ মন্না মতির চরে
চলছে কালাতিক্রান্ত তোলোধুনা গীটারে।

এ রক্ত দলের আবেদন চেতনার মতো
শ্বেত, নীল, ধুসর কিন্ত লাল নয়
এদের নগ্নতা বসার ঘরের অন্ধকারে
দিবাস্বপেনের মাকড়ের জাল
এ জালে আটকে থাকে বিদ্যুতের কণা।

বিদ্যুত রক্তে খেলে-
কনাগুলো গোলাপের নরম মুল
পায়ের মাথা, জড়ের আমুল জাপ্টে ধরে।
এক সময় রক্ত কেবল সাদা আধানের
দিন কাল লিখতে থাকে গোলাপ শ্রমিক।

ফ্যাকাসে গোলাবি রং
প্রজন্মে থেকে প্রজন্ম ছড়ায়
গাঢ় লাল আপুর্নতা মরে পড়ে থাকে
চাঁদ কিংবা আকাশের ছিদ্র পথে।
চাঁদের জানালায় মই
আকাশে উঠার সিঁড়ি এবং গোলাপেরা
মন ভাঙ্গা আর্তনাদ চিৎকার করে।
পৃথিবীটা কে নগ্ন করে তোলে।

তখন আমার নগ্নতার এক মাত্র ওষুধ-
আমার পোষে রাখা গোলাপ
এবং তার মরে যাওয়া অতৃপ্ত দল
এবং তার রক্তকরন নামক মগ্নতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।